About Us

ইনশা-আল্লাহ একদিন আমাদের এই বাংলাদেশ সুন্দর বাংলাদেশে পরিণত হবে। কোন জাতিরই এক অবস্থা চিরস্থায়ী হয় না। জীবনে উত্থান-পতন হয়।

অনুরূপভাবে, জাতিরও উত্থান-পতন হয়। যে ব্রিটিশ এক সময় সারা পৃথিবী শাসন করেছে আজ তাদের আর সেই অবস্থা নেই। আরবরা যখন সভ্যতার ছোঁয়ায় জ্ঞান-বিজ্ঞান, শিল্প-সাহিত্যে উন্নত, তখন ব্রিটিশরা অন্ধকারে নিমজ্জিত। পাহাড়ের গুহায় বন্য মানুষের মত ছিল যাদের জীবন-যাপন। আর বর্তমান আমেরিকার নাম পর্যন্ত মানুষ জানতো না। সৌভাগ্যের হাওয়া তখন ভূমধ্যসাগরের তীরে তীরে। পরবর্তীতে সে হাওয়া চলে যায় উত্তর আটলান্টিক মহাসাগরের পূর্ব তীরে ব্রিটিশদের কাছে। সেখান থেকে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে চলে যায় পশ্চিম তীরে। বর্তমানে সেই হাওয়া উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিম তীরের ঢেউয়ের সাথেই খেলা করছে। হয়তবা কোনদিন সেই হাওয়া ভারত মহাসাগরের উপকূলে উপকূলে এসে ঘুরে বেড়াবে। লাখো বাঙ্গালির মনের গহীনে জেগে উঠা স্বপ্ন, সোনার বাংলা একদিন সত্যিই সোনার বাংলা হবে, এই কামনায়, এই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যেই আমাদের পথচলা, তারই একটি অংশ আমাদের এই sonalidesh.com।

আর এই পথচলা আমাদের ক’জনের নয়। আমাদের সাথে চলবে পুরো বাংলা। হাল ধরে আছে হাজার হাজার বাঙ্গালি। বাংলা মায়ের এই অবস্থা দেখে যাদের অন্তর কেঁদে উঠে, তাদের মধ্যে থেকে একদিন জেগে উঠবে এক নতুন সূর্য যার ছোঁয়ায় জেগে উঠবে বাঙ্গালির রক্তে প্রবাহিত সুপ্ত তেজ, যার আগমনে কেটে যাবে সব মেঘ, যার আলোয় সুন্দর হবে বাংলাদেশ। আমরা তার অপেক্ষায় দ্বাড় বেয়ে চলবো নির্ঘুম সারা রাত। পাঞ্জেরী কবিতার সেই পঙ্কতি “রাত পোহাবার আর কত দেরি পাঞ্জেরী ?”। যত দেরিই হোক না কেন রাত এক সময় শেষ হবেই। সবকিছুই যার শুরু আছে তার শেষও আছে। বাংলাদেশের বর্তমান অবস্থা যা কয়েক যুগ ধরে চলে আসছে তাও এক সময় শেষ হবে। বাংলাদেশ একটি সুন্দর বাংলাদেশে পরিণত হবে। অসম্ভব নয় যে একদিন বাংলাদেশ বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং সুন্দর রাষ্ট্রগুলোর একটি হবে। কারণ, এই জাতি কোন সাধারণ জাতি নয়। ইতিহাস বলে আমরা ব্যতিক্রমধর্মী। পৃথিবীর ইতিহাসে আমরাই প্রথম মাতৃভাষার জন্য জীবন দিয়েছি। যার কারণে আজ ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বে স্বীকৃত।

আমরা জুলুম, অত্যাচার, অবহেলা, বৈষম্যকে মেনে নেয়নি-প্রতিবাদ করেছি এবং স্বাধীনতাকে ছিনিয়ে এনেছি। মাতৃভূমিকে নিয়ে লেখা হৃদয় নিঙ্গড়ানো এত সুর, এত গান, এত কবিতা অন্য কোন জাতির মাঝে পাওয়া দুষ্কর। ভাষার গান “আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি”, স্বাধীনতার গান “এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবোনা”, “এক নদী রক্ত পেরিয়ে বাংলার আকাশে রক্তিম সূর্য আনলে যারা, তোমাদের এই ঋণ কোনদিন শোধ হবে না”, মুক্তিযুদ্ধের গান “মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি” এরকম বেশ কিছু গান যেগুলোর সমতুল্য কথা ও সুর আর হবে বলে মনে করি না। এই ফুলকে বাঁচানোর জন্য আরও এক যুদ্ধের প্রয়োজন। এই যুদ্ধ অন্যের সাথে নয়, নিজের সাথেই। আমাদের ভেতরের অসততা, মিথ্যা, দূর্ণীতি এগুলোর বিরুদ্ধে। আমাদের বুদ্ধি, সাহস, মনোবল সম্মিলিতভাবে অন্য জাতির মাঝে পাওয়া ভার। আমাদের অনেক ভাল গুণ আছে। কিন্তু এই গুণগুলো এইসব কালো মেঘে ঢেকে আছে। যেদিন এই মেঘগুলো দূর হবে, সেদিন বাংলাদেশ একটি সুন্দর বাংলাদেশে পরিণত হবে।

মোহাম্মদ আলাউদ্দিন
সম্পাদক ও প্রকাশক-
সোনালী দেশ

Editor: Mohammad Alauddin